Thursday, November 30, 2023

FB Group Posts : 2023: November: A

 09/11/2023 

001) 'Identity Card' শিরোনামে এই কবিতাটি বহু বহুবার অনূদিত হয়েছে। ফিলিস্তিনের জাতীয় কবি মাহমুদ দারভিশের পুরো কবিতাটির শরীর জুড়ে আগ্রাসনকারীদের প্রতি ক্রোধ কাচের গুঁড়োর মতো ছড়িয়ে রয়েছে; শেষ হওয়ার আগে তা তীক্ষ্ণমুখ ভাঙা কাচের ফলা হয়ে উঠে আমাদের বুঝিয়ে দিচ্ছে—তাঁর এই কবিতাটি কেন জায়নবাদী ইসরায়েলিদের কাছে আজও ‘সবচেয়ে ঘৃণিত কবিতা’ বলে বিবেচিত।   

B)  মূল আরবি থেকে অনুবাদ: ডেনিস জনসন-ডেভিস

ইংরেজি থেকে বাংলায় অনুবাদ: শুদ্ধব্রত দেব

002) Gaza: He is looking his Mom and children❗

003) গৃহপালিত বিরোধী দলের সাতকাহন ! 

(Daily Nayadiganta) 

By Golam Maula Rony  

004) উনি চান ওনার বড় মেয়েকে বিয়ে দিবেন একজন এতিম/অভাবী ছেলের কাছে যিনি মুসলিম, ধার্মিক, কমপক্ষে ১০ পারা কোরআন মুখস্ত আছে, এবং কোন পাবলিক মেডিকেলে পড়াশোনা করছেন বা শেষ।

.

পাত্রী নিজেও খুব ধার্মিক, ১০ পারা কোরআন মুখস্ত আছে, পরপুরুষের সামনে যান না, মোবাইল কম্পিউটার বা টিভিতে আসক্ত নন। উচ্চতায় কিছুটা কম।  

004) বিশ্ববিদ্যালয়কে আমরা বিশ্ববিদ্যালয় হিসেবে রাখিনি। তাকে উচ্চবিদ্যালয়ের চেয়েও নীচে নিয়ে যাওয়া হয়েছে। বিশ্ববিদ্যালয়ের সিলেবাসে কি পড়ানো হয়? সবাই বিসিএসের বই-নোটবই পড়ে। এগুলো এখন বিশ্ববিদ্যালয়ের পড়া। 

005) জাতিসংঘের ১৩৮টি দেশ ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র বলে স্বীকৃতি দিয়েছে।

আলহামদুলিল্লাহ 

006) ৫৭ সেকেন্ডে ৪৩ ভোট মেরেছে ছাত্রলীগ নেতা। 

007) আমেরিকার মূলা যারা খেয়েছে প্রতিটি দেশেই বদ হজম চলছে।

কূটনীতি VS রাজনীতি 

008) কিউএস র‍্যাঙ্কিং, এশিয়ার ১০০ বিশ্ববিদ্যালয়ের তালিকায়ও নেই ঢাকা বিশ্ববিদ্যালয়-বুয়েট 

009) ৪,৫৮০টি সেলাই মেশিন বরাদ্দ। ঢাকায় মেশিনের বড় একটি অংশ গেছে আওয়ামী লীগের নেতা–কর্মীদের নামে। ...

010) "আমি রাসুল (স:) কে স্বপ্নে দেখেছি" .... INH 

https://www.facebook.com/watch/?v=1835582700193012 

011)  Bangladesh ... 

২০১৭ থেকে ২০২১ সাল পর্যন্ত অতিরিক্ত তাপমাত্রায় ১৪৩০ মানুষের মৃত্যু হয়েছে! 

012) স্যার সি ভি রমন ও রমন ইফেক্ট ...

এশিয়ার প্রথম নোবেল পুরস্কার বিজয়ী স্যার চন্দ্রশেখর ভেঙ্কট রমন। প্রকৃতির রং, রূপ, শব্দ ও আলো নিয়ে করেছেন গবেষণা। গবেষণাপত্র প্রকাশিত হওয়ার দুই বছরের মধ্যে, ১৯৩০ সালে স্যার রমন পেয়েছেন নোবেল পুরস্কার। ১৮৮৮ সালের ৭ নভেম্বর তিনি ভারতে জন্মগ্রহণ করেন। 

013) 


Section B 

D) 

C) 'Identity Card' শিরোনামে এই কবিতাটি বহু বহুবার অনূদিত হয়েছে। ফিলিস্তিনের জাতীয় কবি মাহমুদ দারভিশের পুরো কবিতাটির শরীর জুড়ে আগ্রাসনকারীদের প্রতি ক্রোধ কাচের গুঁড়োর মতো ছড়িয়ে রয়েছে; শেষ হওয়ার আগে তা তীক্ষ্ণমুখ ভাঙা কাচের ফলা হয়ে উঠে আমাদের বুঝিয়ে দিচ্ছে—তাঁর এই কবিতাটি কেন জায়নবাদী ইসরায়েলিদের কাছে আজও ‘সবচেয়ে ঘৃণিত কবিতা’ বলে বিবেচিত।   পরিচয়পত্র? [] মাহমুদ দারভিশ্

...বেশ, লেখো!

আমি একজন আরব

আমার পরিচয়পত্রের নম্বর ৫০০০০

আমার আটটা ছেলেমেয়ে আছে

পরের গরমকালেই ন-নম্বরটা আসছে…  

তোমার রাগ হচ্ছে?

…লেখো!

আমি একজন আরব

আমার মতোই অনেকজনের সাথে

আমি খনিতে গতর খাটাই।  

আমার আটটা ছেলেমেয়ে 

ওই পাথরভাঙা টাকায়

আমি তাদের রুটি, জামা আর খাতা কিনে দিই

কিন্তু তোমার চৌকাঠে দাঁড়িয়ে হাত পেতে 

আমি যতটা লম্বা তার থেকে নিজেকে খাটো করি না। 

এতে তোমার রাগ হচ্ছে?

লেখো

আমি একজন আরব

আমি একটা নাম

যার কোনো পদবি নেই

আমি এই দেশেরই একটা জ্বরো মানুষ

যেখানে সবকিছু রাগে পুড়ে খাক!

সময়ের জন্মের ঢের আগে থেকে

আমার শিকড় এই মাটিতে চারিয়েছে

সেই কস্মিনকালেরও আগে 

এই সাইপ্রাস আর জলপাই-গাছগুলিরও আগে

আর আগাছায় জমি ভরে যাওয়ার অনেক আগে।

আমার বাবার 

কোনো বংশগৌরব ছিল না

কারণ আমার ঠাকুরদা

গোত্রহীন এক কৃষক ছিল।

রাত-পাহারাদারদের কুঁড়েঘরটা যেমন হয়

সেরকমই শুকনো ডাল আর খাগড়ায় বোনা

আমাদের এককুচি ঘর ছিল।

জেনে খুশি হলে তো যে

আমি একটা নাম যার পিছনে 

কোনো পদবি নেই?

লেখো

আমি একজন আরব

চুলের রং: কুচকুচে কালো

চোখের মণি: খয়েরি

জন্মদাগ: মুখ আর কপাল-ঢাকা ক্যেফিয়াহ্

(ছুঁয়ে দেখ, আঙুলে ছ্যাঁকা লাগবে) 

ঠিকানা: নামবিহীন প্রত্যন্তের সেই গ্রাম

জনশূন্য রাস্তাগুলোরও কোনো‌ নাম নেই

মানুষগুলো যেখানে ক্ষেতে আর খনিতে গেছে।

বুঝতে পারছি না, এত রাগের কী আছে?

লেখো

আমি একজন আরব

যার সাতপুরুষের আঙুরবাগিচা আর

কষ্টে চষা জমিজিরেত সবটা বেহাত হয়ে গেছে 

আমাদের আর আমাদের নাতি-নাতনিদের জন্য 

এই রুক্ষ পাথরগুলি ছাড়া কিচ্ছুটি পড়ে নেই।

তোমাদের সরকার শুনছি সেগুলিও নিয়ে নেবে! 

না কি? 

অতএব

প্রথম পৃষ্ঠায় একেবারে ওপরের দিকে 

লিখে রাখো—

আমি একজন আরব

আমি কাউকে ঘৃণা করি না

আমি কাউকে মারি না, ধরি না

পরের ঘরে ঠেলে ঢুকি না 

কিন্তু… যদি আমার খিদে পায়

তাহলে আমি আমার দখলদারদের মাংস খেয়ে ফেলি।

সাবধান! সাবধান আমার খিদে থেকে! 

আর আমার রাগ থেকেও সাবধান! 

মূল আরবি থেকে অনুবাদ: ডেনিস জনসন-ডেভিস

ইংরেজি থেকে বাংলায় অনুবাদ: শুদ্ধব্রত দেব


B) INH research ....

Three Shadows of Darkness All the events going on world today are directly or indirectly related with the holy land. The most important event which will occur in the end time is the return of Son of Marry, Jesus (pbuh). But before that, there is another individual who will come and claim himself messiah. But he will be the false messiah. He will be Dajjal or Anti-Christ. But before (Anti Christ) Dajjal come in his human form, he will pass the three shadows of darkness. 1. Day like a Year = Pax Britanica = Britain will rule the world. 2. Day like a month = Pax Americana = America will rule the world. 3. Day like a week = Pax Judaica = Israel will rule the world. (Anti Christ) Dajjal already passed the first Shadow of Darkness. And we know that United States is now in a state of irresistible decline. So Dajjal (Anti Christ) is completing his second shadow of darkness. The third shadow of darkness is near. But United States is so big! And the world is so big! But Israel is a tinny state! So how could Israel rule this big big world? Either Israel will have to increase his territory and become very big or the world will have to become small. And so Israel need nuclear war which will make the world small so that it is manageable for Israel to control the world. – Imran Nazar Hosein



A) 



Section B 

C) 



A) 


No comments:

Post a Comment